সবার আগে নতুন চাকরির আপডেট পেতে আমাদের অফিসিয়াল পেইজে লাইক দিয়ে যুক্ত হোন। আপনি আগে লাইক দিয়েছেন কিনা দেখে নিন। আগে লাইক না দেওয়া থাকলে আপনি এখনি লাইক দিন , শেয়ার করুন।

সরকারি বেসরকারি সকল চাকরির খবর পড়তে আমাদের চাকরির পেজে ভিজিট করুন।

পরিবর্তন হচ্ছে ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ-পিএসসি

Rate this post

পরিবর্তন হচ্ছে ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ

বিসিএস-বিডি-জবস-পাবলিশার

৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার নির্ধারিত দিন পেছানো হবে বলে জানিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার জন্য ১৫ অক্টোবর দিন ধার্য করেছিল।

পিএসসি সূত্রে জানা যায়, আগামী ১৫ অক্টোবর হিন্দুধর্মাবলম্বীদের বিজয়া দশমী অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ জন্য ওই তারিখে পরীক্ষা নেওয়া হবে না। এটি এক সপ্তাহ পেছাতে পারে। জানতে চাইলে পিএসসির একজন সদস্য বিডি জব’স পাবলিশার’কে বলেন, পরীক্ষার তারিখ নির্ধারণের সময় বিজয়া দশমীর বিষয়টি চোখ এড়িয়ে গেছে। তাই পিএসসি ওই দিনের পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নিয়েছে। কমিশনের সভা শেষে এই তারিখ পুনর্নির্ধারণ করা হবে।

পরিক্ষা পিছাতে চায় ৪১তম বিসিএস পরিক্ষার্থীরা

গত বছরের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন-পিএসসি । অনলাইনে আবেদন শুরু হয় ৩০ ডিসেম্বর ২০২০ইং তারিখ থেকে এবং তৃতীয়বারের মতো অনলাইন আবেদনপত্র জমাদানের সময়সীমা বৃদ্ধি করে আগামী ৩১ মে পর্যন্ত করা হয়েছে। সে অনুসারে মে মাসের শেষ দিন পর্যন্ত প্রার্থীরা এতে আবেদনের সুযোগ পাবেন।

এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এটি হবে সাধারণ বিসিএস। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি টেস্ট-এর বিষয় ও নম্বর বণ্টন

ক্রমিক নম্বরবিষয়ের নামনম্বর বণ্টন
১.বাংলা ভাষা ও সাহিত্য৩৫
২.ইংরেজি ভাষা ও সাহিত্য৩৫
৩.বাংলাদেশ বিষয়াবলি৩০
৪.আন্তর্জাতিক বিষয়াবলি২০
৫.ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা১০
৬.সাধারণ বিজ্ঞান১৫
৭.কম্পিউটার ও তথ্য প্রযুক্তি১৫
৮.গাণিতিক যুক্তি১৫
৯.মানসিক দক্ষতা১৫
১০.নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন১০
মোট২০০

পরীক্ষাকেন্দ্র

প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

শেয়ার করে রাখুন

Leave a Comment